banner
খবর বিস্তারিত

মেটাল স্ট্যাম্পিং কি বিপজ্জনক?

ধাতু মুদ্রাঙ্কন কি? হার্ডওয়্যার স্ট্যাম্পিং হল এমন একটি প্রক্রিয়া যা স্টেইনলেস স্টীল, লোহা, অ্যালুমিনিয়াম, তামা এবং অন্যান্য প্লেট এবং অন্যান্য উপকরণগুলিকে একটি নির্দিষ্ট আকার এবং আকারে বিকৃত করতে বা ভাঙতে পাঞ্চ এবং ছাঁচ ব্যবহার করে।


ধাতু মুদ্রাঙ্কন বিপজ্জনক? আমি প্রায়ই কিছু ধাতব স্ট্যাম্পিং পোস্ট এবং ফোরামে লোকেদের এই ধরনের জিনিস জিজ্ঞাসা করতে দেখি। কেন এত মানুষ এই বা অনুরূপ প্রশ্ন সম্পর্কে জিজ্ঞাসা করছেন? মূলত ঘুষি আঘাতের বারবার ঘটনার কারণে, লোকেরা অবচেতনভাবে বিশ্বাস করেছে যে ঘুষি মারা একটি উচ্চ-ঝুঁকিপূর্ণ কাজ, তাই ঘুষি মারা কি সত্যিই বিপজ্জনক? কেন আঘাত প্রায়ই ঘটতে?


ধাতু স্ট্যাম্পিং প্রক্রিয়াকরণ বিপজ্জনক, কিন্তু এটি সত্যিই বিপজ্জনক নয়। যতক্ষণ স্ট্যাম্পিং ঘটনা আছে, কারণ আছে। একদিকে, এটি স্ট্যাম্পিং প্ল্যান্টের কারণ, অন্যদিকে, এটি শ্রমিকদের পরিচালনার কারণ। যতক্ষণ না আপনি এই দুটি দিকগুলিতে ভাল করবেন, স্ট্যাম্পিং প্রক্রিয়াকরণ পদ্ধতি অনুসরণ করুন এবং সঠিকভাবে পরিচালনা করুন, স্ট্যাম্পিং এখনও খুব নিরাপদ।


যখন একটি কারখানা একটি পাঞ্চ প্রেস পরিচালনা করে, তখন কীভাবে এটি নিশ্চিত করা যায় না যে পাঞ্চ প্রেস সম্পূর্ণরূপে যোগ্য এবং নিরাপত্তা কোথায় শুরু হয়? সরঞ্জামগুলির জন্য প্রধান প্রয়োজনীয়তাগুলি নিম্নরূপ:


1. পাঞ্চ প্রেস ভাল কাজ করে

একটি ভাল মুষ্ট্যাঘাত নিরাপদ উত্পাদন ভিত্তি. পাঞ্চের তৈলাক্তকরণ স্বাভাবিক হতে হবে; তামার ঝোপ অত্যধিক পরিধান করা উচিত নয়; ব্রেক এর নিবিড়তা স্বাভাবিক সীমার মধ্যে হতে হবে; ক্লাচ এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা নমনীয়; প্রতিটি অংশের বোল্ট আলগা হওয়া উচিত নয়;


2. নিরাপত্তা ঝাঁঝরি ইনস্টল করুন

সেফটি গ্রেটিং ইন্সটল করার পর, যদি পাঞ্চারের হাত বা নিরাপত্তা প্রভাবিত করে এমন অন্যান্য আইটেম বিপজ্জনক এলাকায় প্রবেশ করে, তাহলে জরুরী অবস্থায় পাঞ্চ বন্ধ করা হবে; শাটডাউন অবস্থায়, পাঞ্চ শুরু করা যাবে না। নীচের ছবিটি নিরাপত্তা ঝাঁঝরি সঙ্গে একটি পাঞ্চ


3. যুক্তিসঙ্গত সুইচ নকশা

দুটি স্টার্ট সুইচ এবং একটি জরুরী স্টপ সুইচ ডিজাইন করা প্রয়োজন এবং দুটি স্টার্ট সুইচ অবশ্যই একটি নির্দিষ্ট দূরত্বে থাকতে হবে। যতক্ষণ স্ট্যাম্পার টিপে মেশিন চালু করতে একই সময়ে দুটি স্টার্ট সুইচ করে; জরুরী স্টপ সুইচ স্ট্যাম্পার থেকে খুব বেশি দূরে হতে পারে না। অন্যথায়, যখন একটি পরিস্থিতি দেখা দেয়, শ্রমিক প্রথমবার পাঞ্চিং মেশিন বন্ধ করতে পারে না।


4. স্ট্যাম্পিং ডাই এর যুক্তিসঙ্গত নকশা

যদি পাঞ্চ নিরাপদ উৎপাদনের প্রথম উপাদান হয়, তাহলে স্ট্যাম্পিং ডাই দ্বিতীয় উপাদান। স্ট্যাম্পিং যন্ত্রাংশের উৎপাদন স্ট্যাম্পিং ডাইসের উপর নির্ভর করে, তাই স্ট্যাম্পিং ডাইসের নকশা যুক্তিসঙ্গত কিনা নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মসৃণভাবে উপাদানটি স্রাব করা এবং ফেরত দেওয়া সুবিধাজনক কিনা তা সবই অপারেশন চলাকালীন কারখানার নিরাপত্তাকে প্রভাবিত করে। ছাঁচ ডিজাইন করার সময়, কারখানাটি সহজে আনলোড এবং আনলোড করার জন্য সরঞ্জামগুলি ব্যবহার করতে পারে তা নিশ্চিত করা অবশ্যই সম্ভব।


5. নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করা আবশ্যক

স্ট্যাম্পিং প্রক্রিয়া চলাকালীন, ছাঁচের কার্যক্ষেত্রে হাত প্রবেশ করতে দেওয়া একেবারেই নিষিদ্ধ, যার জন্য আনলোড এবং আনলোড করার কাজটি সম্পূর্ণ করার জন্য সুরক্ষা সরঞ্জামগুলির ব্যবহার প্রয়োজন। আজকাল প্রায়শই যে সুরক্ষা সরঞ্জামগুলি ব্যবহার করা হয় তা হল চুম্বক টাইপ, সাকশন কাপ টাইপ এবং টুইজার।


6. একটি নিরাপত্তা ব্যবস্থাপনা সিস্টেম এবং পাঞ্চ অপারেশন ম্যানুয়াল স্থাপন করুন

স্ট্যাম্পিং কারখানাগুলিকে সময়ে সময়ে স্ট্যাম্পিং কর্মীদের জন্য নিরাপত্তা প্রশিক্ষণ পরিচালনা করতে হবে, যাতে নিরাপদ উৎপাদনের ধারণা মানুষের হৃদয়ে গভীরভাবে প্রোথিত হতে পারে। নিরাপদ অপারেটিং অভ্যাস স্থাপন করতে স্ট্যাম্পারদের সাহায্য করুন।


তুমি এটাও পছন্দ করতে পারো

অনুসন্ধান পাঠান