banner
খবর বিস্তারিত

কি ধরনের Dimmers আছে?

Dimmers নিয়ন্ত্রণ পদ্ধতি এবং application.According দ্বারা শ্রেণীবদ্ধ করা যেতে পারে নিয়ন্ত্রণ পদ্ধতি, এটি প্রতিরোধের dimmer, ভোল্টেজ নিয়ন্ত্রণ dimmer, চৌম্বক পরিবর্ধক reactance dimmer এবং ইলেকট্রনিক dimmer মধ্যে বিভক্ত করা যেতে পারে; এবং দিবালোক সমন্বিত নিয়ন্ত্রণ ব্যবস্থা।

 

রেজিস্ট্যান্স ডিমার ভাস্বর আলোর উত্স এবং পাওয়ার সাপ্লাইয়ের মধ্যে ধারাবাহিকভাবে প্রতিরোধের সাথে সংযোগ স্থাপন করে এবং প্রতিরোধের মান পরিবর্তন করে আলোর উত্সে কারেন্টকে ম্লান করার উদ্দেশ্য অর্জন করতে পারে। এর অসুবিধাগুলি হল উচ্চ শক্তি খরচ, কম দক্ষতা, বড় আকার এবং অসুবিধাজনক নিয়ন্ত্রণ। সুবিধাগুলি হল যে এসি এবং ডিসি উভয় শক্তির উত্স ব্যবহার করা যেতে পারে এবং কোনও রেডিও হস্তক্ষেপ নেই। এটি পরীক্ষাগারের আলো, অডিও-ভিজ্যুয়াল প্রদর্শন এবং জাহাজ নেভিগেশন সরঞ্জামগুলিতে ব্যবহার করা যেতে পারে।

একটি ভোল্টেজ রেগুলেটর ডিমার একটি অটোট্রান্সফরমার। ট্রান্সফরমার জোয়ালের বাইরে কয়েলের ক্ষত দিয়ে ব্রাশের যোগাযোগের অবস্থান সামঞ্জস্য করে সেকেন্ডারি ভোল্টেজ পরিবর্তন করা হয়। এটির কম শক্তি খরচ, উচ্চ দক্ষতার সুবিধা রয়েছে এবং রেট করা পাওয়ারের মধ্যে লোড বৃদ্ধি মূল ডিমিং ডিগ্রিকে প্রভাবিত করে না। অসুবিধা হল যে এটি শুধুমাত্র এসি পাওয়ারের জন্য উপযুক্ত, ভারী, অ লৌহঘটিত এবং লৌহঘটিত ধাতু যা বেশি ব্যবহার করে এবং দূর থেকে নিয়ন্ত্রণ করা যায় না।

 

চৌম্বকীয় পরিবর্ধন বিক্রিয়া ডিমার লোহার জোয়ালের উপর ডিসি উইন্ডিং ক্ষতে কারেন্টের মাত্রা পরিবর্তন করে এসি উইন্ডিংয়ের প্রবর্তক বিক্রিয়াকে পরিবর্তন করে। এটির ভাল ডিমিং পারফরম্যান্স এবং সহজ নিয়ন্ত্রণ রয়েছে, তবে এটি ভারী এবং ভারী এবং ইলেকট্রনিক ডিমার দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

ইলেকট্রনিক ডিমার

 

প্রাথমিক দিনগুলিতে, থাইরিস্টরগুলি স্যুইচিং উপাদান হিসাবে ব্যবহৃত হত এবং পরে থাইরিস্টরগুলি ব্যবহার করা হয়েছিল। এই ডিমারের হালকা ওজন, ছোট আকার, উচ্চ দক্ষতা এবং সহজ দূরবর্তী ম্যানিপুলেশনের সুবিধা রয়েছে এবং এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এর অসুবিধা হল যে যদি কোন কার্যকর ফিল্টারিং ব্যবস্থা গ্রহণ না করা হয়, তাহলে রেডিও হস্তক্ষেপ ঘটবে, এবং ফ্লুরোসেন্ট ল্যাম্প এবং উচ্চ-তীব্র গ্যাস ডিসচার্জ ল্যাম্পের মতো গ্যাস ডিসচার্জ আলোর উত্সগুলির জন্য আবছা হওয়া সমস্যাজনক। উচ্চ-পাওয়ার ট্রানজিস্টর বা FET ব্যবহার করে ডিমাররা এই ঘাটতি কাটিয়ে উঠতে পারে।

 

সিভিল ম্লান

 

বাড়ি, অফিস, কনফারেন্স রুম, স্কুল, করিডোর এবং অন্যান্য অনুষ্ঠানের জন্য। লাইনটি সহজ, দাম কম, এবং কর্মক্ষমতা প্রয়োজনীয়তা বেশি নয়। সাধারণ ডিমার যেমন টেবিল ল্যাম্প এবং ঝাড়বাতি বিভিন্ন কাজে মানুষের আলোর চাহিদা মেটাতে পারে এবং আরাম, স্বাস্থ্যবিধি এবং শক্তি সঞ্চয়ের উদ্দেশ্য অর্জন করতে পারে।

ফিল্ম এবং টেলিভিশন মঞ্চ ম্লান

 

একক-সার্কিট এবং মাল্টি-সার্কিট দুই ধরনের, এবং প্রতিটি সার্কিটের একটি বড় ক্ষমতা আছে। এটিকে একাধিক সার্কিট, বৃহৎ ক্ষমতা এবং একটি সিস্টেম গঠন সহ ডিমিং ডিভাইসও বলা হয়। এটি একাধিক সার্কিট, সম্পূর্ণ ফাংশন এবং প্রতিটি সার্কিটের সামঞ্জস্যপূর্ণ আবছা কর্মক্ষমতা দ্বারা চিহ্নিত করা হয়। দুটি নিয়ন্ত্রণ পদ্ধতি রয়েছে: ম্যানুয়াল নিয়ন্ত্রণ এবং মাইক্রোকম্পিউটার নিয়ন্ত্রণ। ম্যানুয়াল নিয়ন্ত্রণ পদ্ধতির মধ্যে রয়েছে স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ, কেন্দ্রীভূত নিয়ন্ত্রণ, ক্রস কন্ট্রোল, সাব-মাস্টার কন্ট্রোল, মাস্টার কন্ট্রোল, এবং দৃশ্যের প্রাক-নির্বাচন ইত্যাদি। উপরে উল্লিখিত সমস্ত ফাংশন ছাড়াও, কম্পিউটার-নিয়ন্ত্রিতগুলি বিভিন্ন দৃশ্য এবং সময়ের ক্রম অনুসারে মঞ্চের আলো নিয়ন্ত্রণ করতে পারে। আলো এবং অন্ধকার তথ্য মাইক্রোকম্পিউটারে সংরক্ষণ করা হয় এবং প্রোগ্রামটি ক্রম অনুসারে স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হয়। আলোর জন্য ফিল্ম এবং টেলিভিশন মঞ্চের বিশেষ প্রয়োজনীয়তা অনুসারে, শব্দ-নিয়ন্ত্রিত এবং প্রোগ্রাম-নিয়ন্ত্রিত ডিমারের মতো নতুন জাতগুলি উপস্থিত হয়েছে। এয়ারপোর্ট লাইট ডিমার হল উচ্চ-তীব্রতার বিমানবন্দরের আলো এবং বিমানবন্দরে আলোক ব্যবস্থার উজ্জ্বলতা সামঞ্জস্য করার জন্য একটি ডিভাইস। বিভিন্ন আবহাওয়ার মধ্যে, বিমানবন্দরের আলোগুলি বিমানের টেক-অফ এবং অবতরণকে গাইড করতে সক্ষম হওয়া উচিত এবং ম্লানকে অবশ্যই "আন্তর্জাতিক সিভিল এভিয়েশন কনভেনশন"-এ নির্ধারিত উজ্জ্বলতার স্তরের সামঞ্জস্যের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। বিমানবন্দরের সম্পূর্ণ আলোর ব্যবস্থা একটি বড় পরিসরে ইনস্টল করা হয়েছে এবং এটির একটি দীর্ঘ ট্রান্সমিশন দূরত্ব রয়েছে। প্রয়োজনীয় স্তরের উজ্জ্বলতা পাওয়ার সাপ্লাই ভোল্টেজ, লোড (স্বতন্ত্র আলোর উত্সের বার্নআউট সহ) এবং লাইনের দৈর্ঘ্য দ্বারা প্রভাবিত হতে পারে না এবং টাওয়ারে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে। অতএব, এয়ারপোর্ট লাইট ডিমার একটি কারেন্ট-সামঞ্জস্যযোগ্য ধ্রুবক-কারেন্ট ডিমার যা একটি উচ্চ ভোল্টেজ আউটপুট করে। প্রতিটি আলোর উৎস তার নিজস্ব আইসোলেশন ট্রান্সফরমারের সেকেন্ডারির ​​সাথে সংযুক্ত থাকে, এবং তারপর প্রাথমিকটি ডিমারের উচ্চ-ভোল্টেজ আউটপুট টার্মিনালের সাথে সিরিজে সংযুক্ত থাকে এবং আউটপুট টার্মিনালের আউটপুট কারেন্টকে আবছা করার উদ্দেশ্য অর্জনের জন্য সমন্বয় করা হয়।

 

ডেলাইট ইন্টিগ্রেটেড কন্ট্রোল সিস্টেম হল একটি মাইক্রোকম্পিউটার সিস্টেম সহ একটি স্বয়ংক্রিয় ডিমিং সিস্টেম। এটি অনেক অফিসে বা ভবনের অনুরূপ জায়গায় কেন্দ্রীয়ভাবে অনেক আলো নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, যা দিনের আলোর তীব্রতার সাথে সিঙ্ক্রোনাইজ করা হয় এবং অন্দরমহলের কাজের সময়সূচীর সাথে সম্পর্কিত, যাতে মনুষ্যবিহীন অপারেশন এবং শক্তি সঞ্চয়ের উদ্দেশ্য অর্জন করা যায়। . এটি প্রয়োজনীয় স্তরে অন্দর আলোকসজ্জা নিয়ন্ত্রণ করতে ফটোইলেকট্রিক নিয়ন্ত্রণ, সময় প্রোগ্রাম এবং কম্পিউটার প্রযুক্তি ব্যবহার করে। সিস্টেমের মধ্যে রয়েছে দিবালোক ডিমিং, টাইম প্রোগ্রাম কন্ট্রোল ডিমিং এবং অ্যালার্ম কন্ট্রোল ডিমিং। বেশির ভাগ ম্লান লোড হল ভাস্বর ল্যাম্প, এবং কিছু ফ্লুরোসেন্ট ল্যাম্প।


তুমি এটাও পছন্দ করতে পারো

অনুসন্ধান পাঠান