banner
খবর বিস্তারিত

কেন আপনার MCB ট্রিপ করে? কিভাবে MCBs ট্রিপিং এড়াতে হয়


একটি MCB (বৈদ্যুতিক তারের ব্রেকার) কি?

এমসিবি বা মিনিয়েচার সার্কিট ব্রেকার হল প্রতিরক্ষামূলক ইলেক্ট্রোম্যাগনেটিক ডিভাইস যা সার্কিটে সুইচ হিসেবে কাজ করে। তারা স্বয়ংক্রিয়ভাবে সার্কিট খুলে দেয় যখনই তারা অনুভব করে যে সার্কিটের উপর দিয়ে বিদ্যুৎ প্রবাহ একটি নির্দিষ্ট সীমা বা মান অতিক্রম করেছে। ডিভাইসটি ম্যানুয়ালি একটি স্বাভাবিক চালু এবং বন্ধ সুইচ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

এমসিবিগুলিকে টাইম ডিলে ট্রিপিং ডিভাইস হিসাবেও পরিচিত যা দীর্ঘ সময়ের জন্য ওভারকারেন্ট প্রবাহিত হলে এবং পুরো সার্কিটের জন্য বিপদ ঘটলে সিস্টেমটি ট্রিপ করে এবং বন্ধ করে দেয়। যাইহোক, শর্ট-সার্কিটের ক্ষেত্রে, এই ডিভাইসগুলি 2.5 মিলিসেকেন্ডের মধ্যে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে পারে।

বৈদ্যুতিক ব্যবস্থায় 'ফল্ট' হল এমন অবস্থা যা কিছু উপাদানের ত্রুটি বা ভুল বৈদ্যুতিক অনুশীলনের কারণে উদ্ভূত হয়। একটি ত্রুটি সময়মতো পরিষ্কার না করা হলে বিস্ফোরণ এবং আগুনের মতো খুব বিপজ্জনক পরিস্থিতির দিকে পরিচালিত করতে পারে, শুধু তাই নয়, সিস্টেমে যে পরিমাণ ফল্ট থাকে তা ক্রমাগত সিস্টেমের স্বাস্থ্যের অবনতি ঘটায় যার ফলে উচ্চ শক্তির ক্ষতি হয় যার ফলে তাপীয় চাপ বৃদ্ধি পায়। সিস্টেমের উপর। ত্রুটিগুলি সিস্টেমের জন্য বিপজ্জনক এবং তাড়াতাড়ি পরিষ্কার করা প্রয়োজন তাই, এমন একটি ডিভাইসের প্রয়োজন যা কেবল ত্রুটিটি পরিষ্কার করতেই সক্ষম নয় বরং লেট-থ্রু শক্তি সঞ্চয় করার জন্য খোলার সময়ও কম রয়েছে। তাপীয় চাপ কমিয়ে দিন।

কেন MCBs ট্রিপ

সাধারণত, 2 ধরণের ত্রুটি যা প্রায়শই সিস্টেমকে বিরক্ত করে:

  • ওভারলোড: একটি ওভারলোড একটি ত্রুটি অবস্থা যা একটি সিস্টেমে উদ্ভূত হয় যখন একটি সার্কিট তার রেটিং থেকে উচ্চতর কারেন্ট আঁকে। উদাহরণস্বরূপ, একটি 6A সকেট থেকে যদি আমরা 10A কারেন্ট আঁকি তবে শর্তটিকে ওভারলোড বলা হয়।

  • শর্ট সার্কিট: এটি এমন একটি অবস্থা যেখানে 2 বা ততোধিক কন্ডাক্টরের মধ্যে দুর্ঘটনাজনিত বা ইচ্ছাকৃত সংযোগের কারণে একটি অত্যন্ত নিম্ন প্রতিরোধের পথ তৈরি হয় যা হঠাৎ করে কারেন্টের সর্বোচ্চ মান পর্যন্ত বৃদ্ধি করে এবং ভোল্টেজকে অত্যন্ত কম মাত্রায় ন্যূনতম করে।

মিনিয়েচার সার্কিট ব্রেকার (MCB)

MCB বা মিনিয়েচার সার্কিট ব্রেকার হল একটি সুরক্ষা ডিভাইস যা ওভারলোড এবং শর্ট সার্কিটের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে। এটিতে একটি বাইমেটাল এবং একটি সোলেনয়েড কয়েল রয়েছে যা ওভারলোড এবং শর্ট সার্কিটের ক্ষেত্রে যথাক্রমে MCB কে ট্রিপ করে। IEC {{0}} মেনে, 0.5~125A থেকে নিম্ন রেটিংগুলির জন্য MCB ব্যবহার করা হয়৷

একটি DB ভিতরে MCBs ব্যবস্থা

বক্ররেখা/অ্যাপ্লিকেশনের ধরন অনুসারে MCB 3 প্রকার:

  • বি কার্ভ: এই ধরনের MCB এর একটি নিম্ন শর্ট সার্কিট ট্রিপ জোন রয়েছে এবং এটি প্রতিরোধক/ আলোর লোডের জন্য ব্যবহার করা যেতে পারে, উদাহরণস্বরূপ, লাইট, হিটার ইত্যাদি।

  • C বক্ররেখা: এই MCBগুলির একটি উচ্চতর শর্ট সার্কিট ট্রিপিং জোন রয়েছে এবং ইন্ডাকটিভ টাইপ/মোটর লোডের জন্য উপযোগী হতে পারে, যেমন: এসি, রেফ্রিজারেটর ইত্যাদি।

  • ডি কার্ভ: এই MCBগুলির একটি খুব উচ্চ শর্ট সার্কিট ট্রিপিং জোন রয়েছে এবং সাধারণত সোডিয়াম ল্যাম্পের মতো খুব উচ্চ প্রারম্ভিক কারেন্ট আঁকার জন্য ব্যবহৃত হয়।

MCBs ট্রিপিং এড়াতে কিভাবে

  • মাল্টি-প্লাগ এবং এক্সটেনশন কর্ড ব্যবহার করা এড়িয়ে চলুন।

  • বৈদ্যুতিক ডিভাইস এবং যন্ত্রপাতিগুলির সমস্ত ভাঙা এবং ক্ষতিগ্রস্ত তারগুলি প্রতিস্থাপন করুন।

  • সমস্ত বৈদ্যুতিক ডিভাইস এবং যন্ত্রপাতি ব্যবহার না করার সময় আনপ্লাগ করুন।

  • গরম এবং ঠান্ডা আবহাওয়ায় ব্যবহৃত ডিভাইসের সংখ্যার একটি গণনা রাখতে হবে।

এইভাবে, এগুলি এমন সুরক্ষা ডিভাইস যা আপনার বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতি বা গ্যাজেটগুলিই নয় বরং তারের এবং পুরো ঘরকেও সংরক্ষণ করে। সুতরাং, যখনই একটি MCB ট্রিপ করে তখন এর পিছনে একটি গুরুতর কারণ থাকে এবং সতর্কতার সাথে মোকাবিলা করা উচিত।

আপনি এখানে MCB-এর বৈশিষ্ট্য সহ আমাদের সম্পূর্ণ পরিসর পরীক্ষা করতে পারেন


তুমি এটাও পছন্দ করতে পারো

অনুসন্ধান পাঠান