banner
জ্ঞান বিস্তারিত

প্লাস্টিকের কাঁচামালগুলিতে মনোযোগ দেওয়া প্রয়োজন

1. সংকোচনের হার

প্লাস্টিকের ছাঁচনির্মাণে, থার্মোপ্লাস্টিক প্লাস্টিকগুলিতে এখনও স্ফটিককরণ, শক্তিশালী অভ্যন্তরীণ চাপ, প্লাস্টিকের অংশগুলিতে জমাট বৃহৎ অবশিষ্টাংশের চাপ এবং শক্তিশালী আণবিক অভিযোজনের কারণে আয়তনের পরিবর্তন রয়েছে। থার্মোসেটিং প্লাস্টিকের তুলনায়, সংকোচনের হার বড়। হারের পরিসর প্রশস্ত, দিকনির্দেশনা সুস্পষ্ট, এবং অ্যানিলিং বা আর্দ্রতা নিয়ন্ত্রণ চিকিত্সা সাধারণত থার্মোসেটিং প্লাস্টিকের চেয়ে বড় হয়।


2. স্ফটিকতা

থার্মোপ্লাস্টিকগুলিকে স্ফটিক প্লাস্টিক এবং নন-ক্রিস্টালাইন প্লাস্টিকগুলিতে শ্রেণীবদ্ধ করা হয় যেগুলি ঘনীভবনের সময় স্ফটিক হয় কিনা। ক্রিস্টালাইজেশন ঘটনাটি এমন একটি ঘটনা যেখানে অণুগুলি সম্পূর্ণরূপে বিকৃত অবস্থায় গলিত অবস্থা থেকে ঘনীভূত অবস্থায় স্বাধীনভাবে চলে যায় এবং অণুগুলি অবাধে চলাফেরা বন্ধ করে, একটি সামান্য স্থির অবস্থানে চাপ দেয় এবং আণবিক বিন্যাস করার প্রবণতা থাকে। নিয়মিত মডেল। .


3. তারল্য

বিভিন্ন প্লাস্টিকের তরলতা বিভিন্ন ছাঁচনির্মাণের কারণগুলির কারণেও পরিবর্তিত হয় এবং প্রধান প্রভাবক কারণগুলি নিম্নরূপ:

①উচ্চ উপাদানের তাপমাত্রা তরলতা বাড়ায়, কিন্তু বিভিন্ন প্লাস্টিকের নিজস্ব পার্থক্য রয়েছে।


② যথার্থ ইনজেকশন ছাঁচনির্মাণের প্রক্রিয়াকরণের চাপ বাড়ার সাথে সাথে গলিত উপাদানগুলি শিয়ারিং দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয় এবং তরলতাও বৃদ্ধি পায়, বিশেষ করে PE এবং POM আরও সংবেদনশীল। অতএব, ছাঁচনির্মাণ প্রক্রিয়া চলাকালীন তরলতা নিয়ন্ত্রণ করতে ইনজেকশন চাপ সামঞ্জস্য করা উচিত।


③ইনজেকশন ছাঁচ গঠন, ঢালা সিস্টেম ফর্ম, আকার, বিন্যাস, কুলিং সিস্টেম ডিজাইন, গলিত প্রবাহ প্রতিরোধের এবং অন্যান্য কারণগুলি সরাসরি গহ্বরে গলে যাওয়ার প্রকৃত তরলতাকে প্রভাবিত করে। যে কোন কিছুর কারণে দ্রবীভূত তাপমাত্রা কম হয় এবং প্রবাহ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় তারল্য হ্রাস পায়।


তুমি এটাও পছন্দ করতে পারো

অনুসন্ধান পাঠান