banner
জ্ঞান বিস্তারিত

ইনজেকশন ছাঁচনির্মাণ ছাঁচ সমাবেশের নির্ভুলতা নিশ্চিত করার জন্য 4টি পদ্ধতি

1. বিনিময়যোগ্য সমাবেশ পদ্ধতি

ইন্টারচেঞ্জ অ্যাসেম্বলি পদ্ধতি হল অ্যাসেম্বলি প্রক্রিয়ার একটি পদ্ধতি যা একই ধরণের অংশগুলিকে আদান-প্রদান করার পরেও সমাবেশের নির্ভুলতার প্রয়োজনীয়তা পূরণ করতে পারে। সারাংশ হল পণ্যের সমাবেশ নির্ভুলতা নিশ্চিত করতে অংশগুলির মেশিনিং ত্রুটি নিয়ন্ত্রণ করা।


অংশ বিনিময় ডিগ্রী অনুযায়ী, এটি সম্পূর্ণ বিনিময় সমাবেশ পদ্ধতি এবং অসম্পূর্ণ বিনিময় সমাবেশ পদ্ধতিতে বিভক্ত করা যেতে পারে। সমাবেশের জন্য সম্পূর্ণ বিনিময় পদ্ধতির ব্যবহার সমাবেশ প্রক্রিয়াটিকে সহজ, উচ্চ উত্পাদনশীলতা, প্রবাহ পরিচালনা এবং স্বয়ংক্রিয় সমাবেশ সংগঠিত করা সহজ এবং সহযোগিতামূলক পদ্ধতিতে বিশেষ/শিল্প উত্পাদন সংগঠিত করাও সহজ। যতক্ষণ পর্যন্ত এটি যন্ত্রাংশ প্রক্রিয়াকরণের অর্থনৈতিক নির্ভুলতা প্রয়োজনীয়তা পূরণ করতে পারে, কোন ব্যাপার না কোন ধরনের উত্পাদন প্রকার, আমরা প্রথমে সম্পূর্ণ বিনিময় পদ্ধতি সমাবেশ গ্রহণ বিবেচনা করা উচিত। যাইহোক, যখন সমাবেশের নির্ভুলতার প্রয়োজনীয়তা বেশি হয়, তখন বৃহত্তর ব্যাচের উত্পাদনের শর্তে, অসম্পূর্ণ বিনিময় পদ্ধতিটি সমাবেশের জন্য বিবেচনা করা যেতে পারে।


2. মেরামত এবং সমাবেশ পদ্ধতি

মেরামত এবং সমাবেশ পদ্ধতি বলতে সমাবেশ পদ্ধতিকে বোঝায় যেখানে সমাবেশের মাত্রা চেইনের উপাদানগুলি অর্থনৈতিক নির্ভুলতা অনুযায়ী প্রক্রিয়াজাত এবং তৈরি করা হয়। একত্রিত করার সময়, নির্দিষ্ট অংশগুলির সংরক্ষিত মেরামতের পরিমাণ সমাবেশের সঠিকতা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয়তা অনুসারে মেরামত করা হয়।


একক-পিস ছোট ব্যাচ বা ব্যাচ উত্পাদনে, যখন সমাবেশের নির্ভুলতা বেশি হয় এবং সমাবেশ মাত্রা চেইনের উপাদানগুলির সংখ্যা বড় হয়, তখন মেরামত পদ্ধতি প্রায়শই সমাবেশের সঠিকতা প্রয়োজনীয়তা নিশ্চিত করতে ব্যবহৃত হয়।


3. সমাবেশ পদ্ধতি নির্বাচন করুন

সিলেক্টিভ অ্যাসেম্বলি পদ্ধতি হল ডাইমেনশনাল চেইনের উপাদানগুলির সহনশীলতাকে প্রসেসিংয়ের জন্য অর্থনৈতিকভাবে সম্ভাব্য ডিগ্রীতে প্রসারিত করা এবং তারপর অ্যাসেম্বলি পদ্ধতির দ্বারা প্রয়োজনীয় অ্যাসেম্বলি নির্ভুলতা নিশ্চিত করার জন্য সমাবেশের জন্য উপযুক্ত অংশগুলি নির্বাচন করা। তিনটি ভিন্ন ফর্ম আছে: সরাসরি মিল পদ্ধতি, গ্রুপ সমাবেশ পদ্ধতি এবং যৌগিক ম্যাচিং পদ্ধতি।


ভর বা ব্যাচ উত্পাদন অবস্থার অধীনে, যখন সমাবেশের নির্ভুলতা খুব বেশি এবং রিংয়ের সংখ্যা কম, সমাবেশের ঐচ্ছিক পদ্ধতি বিবেচনা করা যেতে পারে।


4. সমাবেশ পদ্ধতি সামঞ্জস্য করুন

সমন্বয় সমাবেশ পদ্ধতি অর্থনৈতিক নির্ভুলতা অনুযায়ী মাত্রিক শৃঙ্খলে প্রতিটি উপাদান রিং প্রক্রিয়াকরণ এবং উত্পাদন পদ্ধতি বোঝায়। সমাবেশের সময়, ছাঁচে সামঞ্জস্যযোগ্য অংশগুলির আপেক্ষিক অবস্থান পরিবর্তন করা হয় বা সমাবেশের সঠিকতা অর্জনের জন্য উপযুক্ত সমন্বয় অংশগুলি নির্বাচন করা হয়।


সমন্বয় পদ্ধতি এবং মেরামতের পদ্ধতি নীতিগতভাবে একই, কিন্তু নির্দিষ্ট পদ্ধতি ভিন্ন। সামঞ্জস্য পদ্ধতিকে তিন প্রকারে ভাগ করা যায়: চলমান সমন্বয় পদ্ধতি, স্থির সমন্বয় পদ্ধতি এবং ত্রুটি অফসেট সমন্বয় পদ্ধতি।


তুমি এটাও পছন্দ করতে পারো

অনুসন্ধান পাঠান