banner
জ্ঞান বিস্তারিত

প্লাস্টিক ইনজেকশন ছাঁচনির্মাণ জন্য সতর্কতা

ইনজেকশন ছাঁচনির্মাণ একটি প্রকৌশল প্রযুক্তি যা প্লাস্টিককে দরকারী পণ্যগুলিতে রূপান্তরিত করে যা তাদের আসল বৈশিষ্ট্যগুলি বজায় রাখতে পারে। ইনজেকশন ছাঁচনির্মাণের গুরুত্বপূর্ণ প্রক্রিয়া শর্তগুলি হল তাপমাত্রা, চাপ এবং সংশ্লিষ্ট কর্ম সময় যা প্লাস্টিকাইজিং প্রবাহ এবং শীতলকরণকে প্রভাবিত করে।


যথোপযুক্ত সৃষ্টিকর্তা

1. ব্যারেল তাপমাত্রা: ইনজেকশন ছাঁচনির্মাণ প্রক্রিয়া চলাকালীন যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা প্রয়োজন তার মধ্যে ব্যারেল তাপমাত্রা, অগ্রভাগের তাপমাত্রা এবং ছাঁচের তাপমাত্রা অন্তর্ভুক্ত রয়েছে। প্রথম দুটি পাসের তাপমাত্রা প্রধানত প্লাস্টিকের প্লাস্টিকাইজেশন এবং প্রবাহকে প্রভাবিত করে, যখন শেষের তাপমাত্রা প্রধানত প্লাস্টিকের প্রবাহ এবং শীতলকরণকে প্রভাবিত করে। প্রতিটি প্লাস্টিকের একটি ভিন্ন প্রবাহ তাপমাত্রা আছে। একই প্লাস্টিকের জন্য, বিভিন্ন উত্স বা গ্রেডের কারণে, এর প্রবাহের তাপমাত্রা এবং পচন তাপমাত্রা ভিন্ন। এটি গড় আণবিক ওজন এবং আণবিক ওজন বিতরণের পার্থক্যের কারণে। বিভিন্ন ধরণের ইনজেকশনে প্লাস্টিক মেশিনে প্লাস্টিকাইজেশন প্রক্রিয়াও আলাদা, তাই ব্যারেলের তাপমাত্রাও আলাদা।


2. অগ্রভাগের তাপমাত্রা: অগ্রভাগের তাপমাত্রা সাধারণত ব্যারেলের সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে সামান্য কম হয়। এটি গলিত উপাদানের সোজা-থ্রু অগ্রভাগে ঘটতে পারে এমন "লালাকরণের ঘটনা" প্রতিরোধ করার জন্য। অগ্রভাগের তাপমাত্রা খুব কম হওয়া উচিত নয়, অন্যথায় এটি গলে যাওয়ার অকাল দৃঢ়তা সৃষ্টি করবে এবং অগ্রভাগকে ব্লক করবে, অথবা গহ্বরে ইনজেকশন করা উপাদানের অকাল দৃঢ়তার কারণে পণ্যের কার্যকারিতা প্রভাবিত হবে।


3. ছাঁচের তাপমাত্রা: ছাঁচের তাপমাত্রা পণ্যের অভ্যন্তরীণ কর্মক্ষমতা এবং আপাত মানের উপর একটি বড় প্রভাব ফেলে। ছাঁচের তাপমাত্রা প্লাস্টিকের স্ফটিকতার উপর নির্ভর করে, পণ্যের আকার এবং গঠন, কর্মক্ষমতা প্রয়োজনীয়তা এবং অন্যান্য প্রক্রিয়ার অবস্থার (গলে তাপমাত্রা, ইনজেকশন গতি এবং ইনজেকশন চাপ, ছাঁচনির্মাণ চক্র, ইত্যাদি)।


চাপ নিয়ন্ত্রণ

ইনজেকশন ছাঁচনির্মাণ প্রক্রিয়ার চাপের মধ্যে প্লাস্টিকাইজিং চাপ এবং ইনজেকশন চাপ অন্তর্ভুক্ত থাকে এবং সরাসরি প্লাস্টিকের প্লাস্টিকাইজেশন এবং পণ্যের গুণমানকে প্রভাবিত করে।

1. প্লাস্টিকাইজিং চাপ: (পিঠের চাপ) একটি স্ক্রু ইনজেকশন মেশিন ব্যবহার করার সময়, স্ক্রু ঘোরার এবং পিছিয়ে যাওয়ার সময় স্ক্রুটির উপরের চাপকে প্লাস্টিকাইজিং চাপ বলা হয়, যা ব্যাক প্রেসার নামেও পরিচিত। এই চাপের আকার হাইড্রোলিক সিস্টেমে ওভারফ্লো ভালভ দ্বারা সামঞ্জস্য করা যেতে পারে। ইনজেকশনে, প্লাস্টিকাইজিং চাপের আকার স্ক্রু গতির সাথে ধ্রুবক থাকে। প্লাস্টিকাইজিং চাপ বাড়ানো হলে, গলে যাওয়ার তাপমাত্রা বাড়ানো হবে, তবে প্লাস্টিকাইজিংয়ের গতি হ্রাস পাবে। উপরন্তু, প্লাস্টিকাইজিং চাপ বৃদ্ধি প্রায়ই গলিত তাপমাত্রা অভিন্ন করতে পারে, রঙ্গক মিশ্রণ অভিন্ন, এবং গলিত গ্যাস নিষ্কাশন করা যেতে পারে। সাধারণ ক্রিয়াকলাপে, ভাল পণ্যের গুণমান নিশ্চিত করার প্রেক্ষাপটে প্লাস্টিকাইজিং চাপের সিদ্ধান্ত যতটা সম্ভব কম হওয়া উচিত। নির্দিষ্ট মান ব্যবহৃত প্লাস্টিকের প্রকারের সাথে পরিবর্তিত হয়, তবে সাধারণত খুব কমই 20㎏/c㎡ অতিক্রম করে।


2. ইনজেকশনের চাপ: বর্তমান উৎপাদনে, প্রায় সমস্ত ইঞ্জেকশন মেশিনের ইনজেকশন চাপ প্লাংগার বা স্ক্রুর উপরের প্লাস্টিকের (তেলের চাপ থেকে রূপান্তরিত) দ্বারা প্রয়োগ করা চাপের উপর ভিত্তি করে স্ট্যান্ডার্ড হিসাবে। ইনজেকশন ছাঁচনির্মাণে ইনজেকশন চাপের ভূমিকা হল ব্যারেল থেকে গহ্বর পর্যন্ত প্লাস্টিকের প্রবাহ প্রতিরোধকে কাটিয়ে ওঠা, গলিত উপাদানটিকে ছাঁচটি পূরণ করার হার দেওয়া এবং গলিত উপাদানটিকে কমপ্যাক্ট করা।

ইনজেকশন চাপকে ইনজেকশন চাপ এবং ধারণ চাপে ভাগ করা হয়, সাধারণত 1 থেকে 4 ইনজেকশন চাপ + 1 থেকে 3 ধরে রাখা চাপ। সাধারণত, হোল্ডিং চাপ ইনজেকশন চাপের চেয়ে কম হয়। সর্বোত্তম অর্জনের জন্য ব্যবহৃত প্রকৃত প্লাস্টিক উপাদান অনুযায়ী সামঞ্জস্য করুন শারীরিক বৈশিষ্ট্য, চেহারা এবং আকারের প্রয়োজনীয়তা।


তুমি এটাও পছন্দ করতে পারো

অনুসন্ধান পাঠান